হজ্জ প্রশিক্ষণের গুরুত্ব ও প্রয়োজনীয়তা

প্রশিক্ষণ হলো জ্ঞান, দক্ষতা ও আত্মবিশ্বাসে উৎকর্ষতা অর্জনের উপায়। যে যে বিষয়ে সমৃদ্ধ হতে চায় সে সে বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে। প্রশিক্ষণ প্রাপ্ত ব্যক্তিরা প্রশিক্ষণহীন ব্যক্তির তুলনায় অধিককতর যোগ্য ও দক্ষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে এবং অধিক মুনাফা ও অধিক সাফল্য অর্জন করে।

মানব জীবনকে সফল করার জন্যে অন্যতম একটি ইবাদত হলো হজ্জ। হজ্জ এর মধ্যে দৈহিক, মানসিক, আর্থিক, আত্মিক বিষয়ে উন্নতির ব্যবস্থা আছে। যথাযথ প্রশিক্ষণ গ্রহণ না করলে হজ্জ খুব কমই সফল হয়।

রসূলুল্লাহ স. নামায সম্পর্কে বলেছেন, তোমরা আমাকে যেভাবে নামায পড়তে দেখ সেভাবে নামায পড়। অথচ তিনি স. হজ্জের ব্যাপারে বলেছেন, তোমরা আমার সঙ্গে
হজ্জ পালন করে শিখে নাও হজ্জ কীভাবে করতে হয়। রসূলুল্লাহ স. এর এ বক্তব্য থেকে সঠিকভাবে হজ্জ পালনে প্রশিক্ষণের গুরুত্ব সম্পর্কে আর কোন সন্দেহ থাকে না।
পবিত্র কুরআনের সূরা আল ইমরানের ৯৭ নং আয়াতে হজ্জ পালনের বিধানের সাথে সামর্থ্যরে বিষয়ে সুস্পষ্ট উল্লেখ রয়েছে। হজ্জের সামর্থ্য বলতে এখানে শুধু ভ্রমণের ক্লান্তিই বুঝানো হয়নি। বরং সঠিকভাবে হজ্জ পালনের প্রস্তুতির ছাপও পড়তে পারে কারোও চেহারায় সেটার দিকেও ইঙ্গিত রয়েছে। যে ইবাদতের প্রচেষ্টা উটকে কৃশকায় বানিয়ে ফেলে সে ইবাদতের প্রস্তুতিতে হাজি নিজে ছিমছাম থাকলে লক্ষ্যে পৌঁছা সম্ভব হয় না। অন্যদিকে সূরা বাকারার ১৯৭ নং আয়াতে হজ্জ উপলক্ষে উপযুক্ত পাথেয় সংগ্রহের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। হজ্জের পাথেয় বলতে শুধু অর্থ ও শারীরিক সামর্থ্যকেই বুঝানো হয়নি। বরং জ্ঞান ও তাকওয়ার গুরুত্বও বুঝানো হয়েছে। জ্ঞান ও তাকওয়া অর্জনের জন্যে প্রশিক্ষণের কোন বিকল্প নেই।

বর্তমান সময়ে আগের তুলনায় অনেক বেশি সংখ্যক মানুষ হজ্জ করছে। কিন্তু মুসলিম সমাজের আর্থ-সামাজিক, নৈতিক এবং ধর্মীয় ক্ষেত্রে তেমন কোন উন্নয়নের লক্ষণ দেখা যাচ্ছে না। প্রশিক্ষণবিহীন হজ্জ এর অন্যতম কারণ। সুতরাং হজ্জের সত্যিকার ফল লাভ করতে হলে অবশ্যই হজ্জের জন্য ব্যাপক ভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

যাঁদের জন্য হজ্জ প্রশিক্ষণ
হজ্জ ব্যাবস্থাপনার সাথে হাজিগণ ছাড়াও অনেক ব্যক্তি ও কর্তৃপক্ষ জড়িত। সেক্ষেত্রে হাজি ছাড়াও অন্যান্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। যেমন- হজ্জ গাইড, হজ্জ এজেন্ট, বিমান কর্তৃপক্ষ, হজ্জ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিগণ। পরিবহন, আবাসন ও নিরাপত্তার সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট ব্যক্তিগণ, এবং ইমাম, খতিব ও সর্বস্তরের দাওয়াতের সঙ্গে জড়িত ব্যক্তিগণ।

হজ্জ প্রশিক্ষকদের যোগ্যতা-দক্ষতা একজন হজ্জ প্রশিক্ষকের নি¤œলিখিত যোগ্যতা থাকা আবশ্যক-

নিজের সম্মান মর্যাদা দায়িত্ব-কর্তব্য সম্মন্ধে সচেতন, হজ্জ সম্পর্কে কুরআনের বক্তব্য সম্মন্ধে স্বচ্ছ ধারণা, হজ্জ সম্পর্কে রসূলুল্লাহ স. এর বক্তব্য সম্বন্ধে সঠিক ধারণা, ভাল আমল-বিশুদ্ধ ও সুন্দর নামায, ভাল আচার-আচরণ, হজ্জ ও উমরা পালনকারীর জন্যে দরদ ও ভালবাসা, ত্যাগ ও কুরবানির মানসিকতা, বস্তুগত ও অবস্তুগত বিষয়াদী সম্পর্কে সুস্পষ্ট ধারণা।

হজ্জে গমনেচ্ছুদের করণীয়
কেবলমাত্র থাকা খাওয়া যাতায়াত সহ অন্যান্য বৈষয়িক বিষয়াদী নিয়ে চিন্তা ভাবনা ও আলোচনা সমালোচনা না করে সঠিক জ্ঞান ও পর্যাপ্ত অভিজ্ঞতা অর্জনের জন্যে প্রশিক্ষণ নিবেন।
হজ্জ এজেন্টের প্রশিক্ষণের সাথে সাথে নিজেরাও হজ্জ সাফল্যের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করবেন।

হজ্জ এজেন্টগণের করণীয়
কেবল বৈষয়িক ব্যবসার প্রসারে হজ্জকে ব্যবহার করে সন্তুষ্ট থাকার মানসিকতা পরিহার করতে হবে। বৈষয়িক বিষয়াদীর পাশাপাশি হাজিরা যেন হজ্জের আসল স্বাদ অর্জন করতে পারে, সেজন্যে তাদেরকে উপযুক্ত প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করবেন

প্রশিক্ষণের বিষয়বস্তু
হজ্জের গুরুত্ব ও তাৎপর্য।
হাজিদের সম্মান, মর্যাদা ও অবস্থার বর্ণনা।
হজ্জ প্রশিক্ষণের গুরুত্ব ও পদ্ধতি।
হজ্জের শিক্ষা।
নিয়ত।
তরজমাসহ হজ্জ সম্পর্কিত আল কুরআনের আয়াত পাঠ ও পর্যালোচনা।
হজ্জ সম্পর্কিত কয়েকটি হাদিস পাঠ ও পর্যালোচনা।
অর্থ ও ব্যাখ্যাসহ তালবিয়া মশখ।
ইহরামের গুরুত্ব তাৎপর্য শিক্ষা ও পদ্ধতি।
তওয়াফ সংক্রান্ত আলোচনা।
সায়ী সংক্রান্ত আলোচনা।
মাথা মু-ানো সংক্রান্ত আলোচনা।
নফল উমরা সংক্রান্ত আলোচনা।
ওকুফে আরাফা সংক্রান্ত আলোচনা।
ওকুফে মুযদালিফা সংক্রান্ত আলোচনা।
ওকুফে মিনা সংক্রান্ত আলোচনা।
কুরবানি সংক্রান্ত আলোচনা
মাথা মু-ান বা চুল কাটা সংক্রান্ত আলোচনা।
নামায সংক্রান্ত আলোচনা (ফযর, কসর, বিতির ও জানাযা)।
যিয়ারতে রসূল স. সংক্রান্ত আলোচনা।
দু’আ সংক্রান্ত আলোচনা।
কুরআন সংক্রান্ত আলোচনা।
ঐতিহাসিক স্থানসমূহ দর্শন সংক্রান্ত আলোচনা।
সফর সংক্রান্ত আলোচনা।
খাদ্য সংক্রান্ত আলোচনা।
বাসস্থান সংক্রান্ত আলোচনা।
কেনা-কাটা সংক্রান্ত আলোচনা।
মানবসেবা সংক্রান্ত আলোচনা।
ভবিষ্যত কার্যক্রম সংক্রান্ত আলোচনা।
হজ্জের আনুষ্ঠানিক বিবরণ।
পূর্ব প্রস্তুতি ও সফর সংক্রান্ত বিবরণ।