যাকাত প্রশিক্ষণের প্রয়োজনীয়তা

পবিত্র কোরআনে আল্লাহ বলেন, নিশ্চয়ই যারা সত্যে বিশ্বাস করে, সৎকর্ম করে, নামাজ কায়েম করে, যাকাত আদায় করে, তাদের প্রতিফল তাদের প্রতিপালকের কাছে সংরক্ষিত। তাদের কোনো ভয় বা … যাকাত আদায়ে যাকাতের নিসাব এবং খরচের খাত নির্ধারণ করে একে একটি সুদৃঢ় অর্থনৈতিক ব্যবস্থা হিসেবে গড়ে তোলেন।
তিনি বলেছেন, ‘যেখানেই আমি থাকি না কেন, তিনি আমাকে বরকতময় করেছেন। তিনি আমাকে নির্দেশ দিয়েছেন যত দিন জীবিত থাকি তত দিন নামাজ ও জাকাত আদায় করতে।’ (সুরা : মারইয়াম, আয়াত : ৩১). মোটকথা, প্রাচীনকাল থেকেই সব নবী-রাসুলের উম্মতের ওপর নামাজ ও জাকাত ফরজ হিসেবে পালনীয় ছিল।
মুসলিম হিসাবে যাকাত কি, যাকাত কোন মালের দিব, যাকাত কত দিব, যাকাত কাকে দিব ইত্যাদি সম্মন্ধে সম্যক জ্ঞান যাকাত দাতা এবং যাকাত গ্রহিতা উভয়েরই থাকা বাঞ্চনীয়।
ইসলামের পাঁচটি মূলনীতির অন্যতম হচ্ছে যাকাত। আধুনিক অর্থনীতিতেও যাকাত গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে স্বীকৃত। মানুষের ভাগ্য পরিবর্তনে শোষন ও বৈষম্যমুক্ত সমাজ প্রতিষ্ঠায় যাকাতের বিকল্প নেই এমন কথা অর্থনীতিবিদরা স্বীকার করলেও অধিকাংশ মুসলিম দেশেই আল্লাহর নির্দেশিত বাধ্যতামূলক এই ইবাদতটি সঠিকভাবে প্রতিপালন করা হচ্ছে না। এর ফলে বিভিন্ন দেশে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি বাড়ছে অসমতা। ব্যক্তিগত ব্যবস্থাপনায় যাকাত দিয়ে সমাজের দরিদ্র বঞ্চিত মানুষের উন্নয়নে বিশেষ কোন পরিবর্তন রাখাও সম্ভব হচ্ছে না।